মৎস্যচাষী উদ্যোক্তাদের মাঝে আধুনিক সরঞ্জাম বিতরণ

0

‘নিরাপদ মাছে ভরবো দেশ গরবো স্মার্ট বাংলাদেশ’ মূলমন্ত্রে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ আয়োজন নিরাপদ মাছ উৎপাদনে গত সোমবার (২৪ জুলাই ২০২৩) মৎস্যচাষীদের মাঝে বিতরণ করা হলো আধুনিক প্রযুক্তির মৎস্যচাষ সামগ্রী। সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিসটেন্স (সিসিডিএ)র সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্পের ‘কুমিল্লা জেলার প্লাবণভূমি অঞ্চলে টেসকই মৎস্যচাষ কেন্দ্রিক উদোক্তা উন্নয়ন’ শীর্ষক উপ-প্রকল্পের উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি খাতের আওতায় দুই জন মৎস্য উদ্যোক্তার মাঝে `উন্নত/উদ্ভাবনী মাছচাষ প্রযুক্তি (Demonstration on Improved/Innovative Aquaculture Technology) বিষয়ে প্রদর্শনী’ প্রদান করা হয়েছে। 

প্রদর্শনীতে প্রতিজন উদ্যোক্তাকে ভেঞ্চুরি পাম্প এ্যারেটর (২টি করে), পন্ড প্রোবায়োটিক, ফ্রাই সাইজ মৎস্য বীজ (১ হাজার পিস করে), উচ্চ প্রোটিন সমৃদ্ধ ফিশ ফিড (২ বস্তা করে), জিওলাইট/ইকুরিচ, জীবানুনাশক, বায়োসিকিউরিটি নীল নেট (২ বান্ডিল করে), মাস্ক, হ্যান্ড গ্লাভস ও গামবুটসহ ব্যক্তিগত সুরক্ষা সামগ্রি, প্রয়োজনীয় সামগ্রীসহ প্রাথমিক চিকিৎসা বক্স ইত্যাদি প্রদান করা হয়েছে। কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ উত্তর ইউনিয়নের মৎস্যচাষী কুশিয়ারা গ্রামের মোঃ সাঈদ আহম্মেদ ও বারপাড়া ইউনিয়নের আমিরাবাদ হরিপুর এলাকার উদ্যোক্তা মৎস্যচাষী মোঃ নূরুদ্দিন আহম্মেদ এর পুকুর পাড়ে এই সামগ্রী বিতরণ করা হয়।

এসইপি প্রকল্প ব্যবস্থাপক মোঃ মাসুদ আলম বলেন– ‘মৎস্যচাষে আধুনিক প্রযুক্তির প্রচলন ও ব্যবহারে উদ্বুদ্ধ করতে প্রদর্শনী প্রদান করে সিসিডিএর এসইপি প্রকল্প। এ পর্যন্ত বিভিন্ন লাগসই প্রযুক্তিতে কর্মএলাকায় প্রায় ৫২ জন উদ্যেক্তাকে প্রদর্শণী প্রদান করেছি।’


মৎস্য উদ্যোক্তা মোঃ নূর উদ্দিন আহম্মেদ জানান- ‘সনাতন মৎস্যচাষের ফলে উৎপাদন ভালো হয় না। আধুনিক নানা প্রযুক্তির সাথে পরিচিত হয়ে মাছচাষকে আরো এগিয়ে নিতে চাই। সিসিডিএর এসইপি প্রকল্প সেই সুযোগ করে দিচ্ছে আমাদের।’ 

এসময় সেখানে উপস্থিত ছিলেন এসইপি প্রকল্প ব্যবস্থাপক মোঃ মাসুদ আলম, ডকুমেন্টেশন কর্মকর্তা মোঃ নূরুন্নবী রাসেল, মৎস্য কর্মকর্তা ইমরান শেখ ও পরিবেশ কর্মকর্তা মোঃ সাহেদুল ইসলামসহ স্থানীয় মৎস্যচাষীবৃন্দ।

উল্ল্যেখ্য থাকে যে, কুমিল্লা জেলার চারটি উপজেলায় (দাউদকান্দি, মুরাদনগর, তিতাস ও চান্দিনা) প্লাবণভূমি ও পুকুর ভিত্তিক মৎস্যচাষী উদ্যোক্তা ও পরিবেশ উন্নয়নে ২০২০ সাল থেকে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্পটির উপপ্রকল্প- ‘কুমিল্লা জেলার প্লাবণভূমি অঞ্চলে টেকসই মৎস্যচাষ কেন্দ্রিক উদ্যোক্তা উন্নয়ন’ শিরোনামে কাজ করে যাচ্ছে সিসিডিএ। এতে আর্থিক ও কারিগরি সহযোগিতা প্রদান করছে পিকেএসএফ ও বিশ্ব ব্যাংক।

Post a Comment

0 Comments
Post a Comment (0)

Search This Blog

To Top