তথ্য অধিকার আইনে জরিমানা ও ক্ষতিপূরণের নির্দেশ

0

তথ্য অধিকার আইনের প্রয়োগকে বাাঁধাগ্রস্ত করে তথ্য সরবরাহ না করায় মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ধানকোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবকে ৩ হাজার টাকা করে মোট ৬ হাজার টাকা জরিমানা এবং তাদের এই জরিমানার বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানোর নির্দেশ দিয়েছে তথ্য কমিশন। অপর একটি অভিযোগে রাজশাহীর বাগমারা উপজেলার সমাজসেবা অফিসারকে ১ হাজার ৮ শত টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে তথ্য কমিশন। 

আজ (বুধবার ১১ অক্টোবর ২০২৩) তথ্য কমিশন বাংলাদেশ এর প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক এবং তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক তথ্য অধিকার আইন অনুযায়ী শুনানী গ্রহণপূর্বক এই আদেশ প্রদান করেন।

তথ্য কমিশনে শুনানীতে প্রমাণিত হয় মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ধানকোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব তথ্য অধিকার আইনে আবেদনকারীর প্রার্থিত তথ্য না দিয়ে তথ্য অধিকার আইনের প্রয়োগকে বাঁধাগ্রস্ত করেছেন। অপরদিকে রাজশাহীর বাগমারা উপজেলার সমাজসেবা অফিসার আবেদনকারীর চাহিত তথ্য সরবরাহযোগ্য হওয়া সত্ত্বেও গরিমসি করে তথ্য দেননি। শুনানীঅন্তে দোষী সাব্যস্ত হওয়ায় তথ্য অধিকার আইনে দুইজনকে জরিমানা এবং একজনকে ক্ষতিপূরণের নির্দেশ দেয়া হয়েছে।

বাংলাদেশ তথ্য কমিশন এর জনসংযোগ কর্মকর্তা লিটন কুমার প্রামাণিক স্বাক্ষরিত বার্তায় এই তথ্য জানানো হয়। তথ্য কমিশনে আজ ১১ টি অভিযোগের শুনানী করে ০৯ টি অভিযোগের নিষ্পত্তি করা হয় বলেও বার্তায় জানানো হয়।

Post a Comment

0 Comments
Post a Comment (0)

Search This Blog

To Top